এইচএসসি ও আলিমের ফলাফল আজ : জানবেন যেভাবে

প্রকাশিত: ৮:৩৫ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

আজ বুধবার (১৭ জুলাই) চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে । সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী-উপমন্ত্রী ও সব বোর্ড চেয়ারম্যান। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে। পরীক্ষার্থীরা ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস-এর মাধ্যমে বেলা ১টার পর থেকে ফলাফল জানতে পারবেন।

আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির দেয়া তথ্যানুসারে, এবারের (২০১৯ সাল) এইচএসসি, আলিম এবং এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় মোট ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৮টি সাধারণ বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদরাসা বোর্ডের অধীনে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। গত পয়লা এপ্রিল তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয়েছে ১১ মে। ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়েছে শেষ হয়েছে ২১ মে। কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র সামাজিক যোগাযোগের (ফেসবুকসহ) বিভিন্ন মাধ্যমে ফাঁস হলেও এবার প্রশ্ন ফাঁসের অভিযোগ ছাড়াই শেষ হয় উচ্চ মাধ্যমিকের সব পরীক্ষা।

জানবেন যেভাবে ফলাফল :

ফল জানতে হবে ওয়েবসাইটে ও মোবাইলে : বেলা ১টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং নিজ নিজ শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে- (http:/www.dhakaeducationboard.gov.bd)|। এছাড়া অন্যান্য বারের মতো যেকোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এজন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।

একইভাবে মাদরাসা বোর্ডের আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে  MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে। কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না।

ফল পুনঃনিরীক্ষার আবেদন কাল থেকে : বরাবরের মতো সরকারি মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামীকাল ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক আবুল বাশার।

মন্তব্য করুন