চরফ্যাশনে ‘আশরাফিয়া এছহাকিয়া মাদরাসায়’ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৯

দক্ষিণ ভেলার চরফ্যাশন থানা অন্তর্গত পূর্ব বাজার লঞ্চঘাটে অবস্থিত আশরাফিয়া এছহাকিয়া মাদরাসার (হাজী আলাউদ্দিন তালুকদার বাড়ির মাদরাসা) নবীন বরণ ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (৫ জুলাই) মাদরাসা মাঠে সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এক আড়ম্বপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এ সংবর্ধনা অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের সাথে সাথে বিশিষ্ট ব্যাক্তিবর্গকে ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে আলেমদের মুরুব্বীখ্যাত মাওলানা আতাউল্লাহ (হাফেজ্জী হুজুর) রহ. এর জামাতা ও লক্ষ্মীপুর কমল নগর ইউনিয়নের স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্জ মাওলানা খালেদ সাইফুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চরফ্যাশন পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ, চরফ্যাশন থানার অফিসার ইনচার্জ শামসুল আরেফিন, ঢাকা হাজারিবাগ বাইতুর রসুল মাদ্রাসার মুহতামিম মাওলানা জাইদুল কবির (দা.বা) ও কাতার গাররাফা জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ আবু রায়হান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য ও ছাত্রদের উদ্দেশ্য করে দেওয়া নসিহতে মাওলানা খালিদ সাইফুল্লাহ বলেন, সন্তানকে ইসলামের জ্ঞানে আলোকিত করা প্রতিটি বাবা-মায়ের দায়িত্ব। দীনি এলেম শিক্ষা করলে কখনও কোনো সন্তান বিপথে যেতে পারে না। তিনি তার আলোচনায় মাদরাসার ছাত্রদের উদ্দেশ্যে বিশেষ নসিহত পেশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ ইসলামের উপর বিশেষভাবে আলোকপাত করে বলেন, এই মহাবিশ্বের মালিক আল্লাহ তায়ালা মুসলমানদের মুক্তির জন্য ধিরে ধিরে সর্বশ্রেষ্ঠ মানব হযরত মুহাম্মদ স. এর ওপর পবিত্র কুরআন নাজিল করেছেন। তিনি একদিনে এই কুরআন নাজিল করেননি। ধিরে ধিরে মানবজাতীর প্রয়োজনীয়তা উপলব্ধি করে এই কুরআন নাজিল করেছেন। শ্রী বাদল কৃষ্ণ তার বক্তব্যে মাদরাসার ভূয়সী প্রশংসা করেন এবং মাদরাসার সার্বিক উন্নয়নে যে কোনো সহযোগীতা করা হবে বলে জানান।

বিশেষ অতিথির বক্তব্যে চরফ্যাশন থানা ইনচার্জ শামছুল আরেফিন বলেন, মাদরাসা শিক্ষা একটি সর্বোৎকৃষ্ট শিক্ষা। এই শিক্ষাধারায় কেউ সন্তান লেখা-পড়া করালে তার ছেলে মাদকাসক্ত হতে পারে না, পিতা-মাতার প্রতি কোনো অবিচার করতে পারে না। তিনি তার বক্তব্যে সন্তানের অভিবাকদের প্রতি একান্ত অনুরোধ করেন তারা যেন সন্তানদের মাদকাসক্ত হওয়ার ব্যাপারে কঠোর নজরদারি করেন। মাদকের ব্যাপারে সরকার ও প্রশাসনের কঠোর অবস্থানের কথাও উল্যেখ করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক, ইসলামী আন্দোলন বাংলাদেশ ভোলা দক্ষিণ জেলার সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন তালুকদার, মাদরাসার কার্যনির্বাহী মুহতামিম মাওলানা সাইফুল ইসলাম, চরফ্যাশন পৌরসভা ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর আকতারুজ্জামার সামু, মাদরাসার সাবেক মুহতামিম মাও. ইবরাহীমসহ সাবেক ও বর্তমান শিক্ষকবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ। এছাড়াও স্থানীয় গণমাধ্যম কর্মীরা ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পাবলিক ভয়েস টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

মাওলানা আব্বাস উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রোগ্রামে বিশিষ্ঠজনদের আলোচনা পরবর্তিতে মাদরাসার কৃতি শিক্ষার্থীদের বিশেষভাবে সম্মাননা প্রদান করা হয়। এ বছর অত্র মাদরাসায় বাংলাদেশ কুরআন শিক্ষাবোর্ডের সারাদেশব্যাপী কেন্দ্রীয় পরিক্ষায় বিভিন্ন ক্লাশে প্রথম স্থানসহ একাধিক বিভাগে এবং গ্রুপে সারাদেশে মেধা তালিকায় স্থান পেয়েছে দশের অধিক ছাত্ররা। তাছাড়া হিফজ বিভাবে কুরআন শিক্ষা বোর্ড এবং হুফফাজুল কুরআন ফাউন্ডেশনের প্রতিযোগীতা পরিক্ষায় ভোলা জেলায় বিভিন্ন গ্রুপে প্রথম স্থান অধিকার করাসহ মেধা তালিকায় স্থান পেয়েছে অনেক কৃতি শিক্ষার্থীরা। মেধা তালিকায় স্থান পাওয়া সকল কৃতি শিক্ষার্থীদেরকে মাদরাসার পক্ষ থেকে ক্রেষ্ট ও নগদ অর্থ প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন