জাপানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, মে ২৮, ২০১৯
দেশ ছাড়ার আগে বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪ দিনের সফরে জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজটি টোকিওর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় হেনেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে।

এর আগে আজ মঙ্গলবার সকাল ৯টা ১০ মিনিটে টোকিও’র উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান প্রধানমন্ত্রী। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্র মন্ত্রী ড.একে আব্দুল মোমেন, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী তার সফরের প্রথমে ২৮ থেকে ৩১ মে জাপান সফরে প্রধানমন্ত্রী নিক্কেই সম্মেলন এবং ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। আয়োজনে ভাষণও দেবেন তিনি।

সফরে তিনি জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। থাকবেন দ্বি-পক্ষীয় চুক্তি সই অনুষ্ঠানে। পাশাপাশি যোগ দেবেন জাপানে বাংলাদেশি কমিউনিটির সংবর্ধনা অনুষ্ঠানে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলায় ক্ষতিগ্রস্ত জাপানিদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠক করবেন সেখানকার ব্যবসায়ী নেতাদের সঙ্গেও।

৩১ মে সকালে জাপান থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার সময় জেদ্দা পৌঁছানোর কথা বাংলাদেশ সরকার প্রধানের।

এদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) ‘মক্কা সামিট: টুগেদার ফর দ্য ফিউচার’ শীর্ষক ইসলামী শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

এরপর ১ ও ২ জুন সৌদি আরব অবস্থান করে পবিত্র ওমরা পালন ও মহানবী (সা.) এর পবিত্র রওজা শরিফ জিয়ারত করবেন শেখ হাসিনা।

৩ জুন দিনগত রাত ১টার দিকে সৌদি থেকে ফিনল্যান্ডের হেলসিংকির উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় দুপুরে হেলসিংকিতে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। ৪ জুন তিনি ফিনল্যান্ডের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়াও, তিনি হোলি আর্টিজানে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন এবং জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন। জাপানের সফর শেষ করে শেখ হাসিনা জেদ্দার উদ্দেশে টোকিও ত্যাগ করবেন। তিনি ৩ জুন পর্যন্ত সেখানে অবস্থান করবেন।

জিআরএস/পাবলিক ভয়েস

মন্তব্য করুন