প্রবাসীরা দেশের জন্য অমূল্যরতন : UAE তে মুফতী হাবিবুর রহমান মিছবাহ

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

একেকজ প্রবাসী দেশের জন্য একটি করে রত্ন। মন্তব্য করেছেন দেশের আলোচিত ওয়ায়েজ, মারকাযুত তাকওয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা’র প্রতিষ্ঠাতা পরিচালক ও জনপ্রিয় নিউজ পোর্টাল পাবলিক ভয়েস টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক, লেখক-গবোষক মুফতী হাবিবুর রহমান মিছবাহ। গতকাল ২১ মে মঙ্গলবার “শাহাদাত ইউজড কার এন্ড স্পেয়ার পার্টস ট্রেডার্স” (ইন্ডাস্ট্রি নং- ৬, শারজাহ, ইউ.এ.ই) এর উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলে তিনি এ কথা বলেন।

তাঁর আলোচনায় তিনি আরও বলেন, প্রবাসীরা দেশের অক্সিজেন। তাদের মাথার ঘাম পায়ে ফেলা পরিশ্রম ও রক্ত পানি করা রোজগারে দেশের অর্থনৈতিক চাকা সচল থাকে। কিন্তু প্রবাসীদের নিয়ে দেশের কোনো সরকারই আলাদাভাবে চিন্তা করেনি। বাংলাদেশী প্রবাসীরা প্রবাসে নৈতিক সুযোগসুবিধা থেকে বঞ্চিত। অন্যান্য দেশের শ্রমিকরা প্রবাসজীবনে অনেক মূল্যায়িত। তাদের ভিসা খরচ অনেক কম, বেতন বেশী, কিন্তু পরিশ্রম ও অভিজ্ঞতা কম। পক্ষান্তরে বাংলাদেশী শ্রমিকদের পুরোটাই উল্টা! সরকার কার্যকরী ভূমিকা নিলে সারাবিশ্বে বাংলাদেশীরা যথাযথ মূল্যায়িত হবে।

তিনি প্রবাসীদের লক্ষ্য করে বলেন, এ দেশের সরকারের আন্তরিকতায় হাজার হাজার বাংলাদেশী এ দেশে কাজ করার সুযোগ পাচ্ছে, আল্লাহ তায়ালা এ দেশের মাধ্যমে আপনাদের রোজগারের ব্যবস্থা করেছেন, অতএব এ দেশের মানুষের প্রতি শ্রদ্ধা রাখবেন সম্মান করবেন এবং আইন-কানূন শ্রদ্ধার সঙ্গে পালন করবেন।

তিনি আরও বলেন, পৃথিবীতে বাংলাদেশীদের থেকে ভালো মানুষ হতে পারে না। কিন্তু দুই-একজনের মারাত্মক অন্যায়ের কারণে পুরো দেশ বিদেশীদের কাছে আজ ঘৃণার পাত্র। বিদেশে নিজের দেশকে প্রেজেন্ট করার আহ্বানও জানান মুফতী হাবিবুর রহমান মিছবাহ।

উক্ত ইফতার মাহফিলে প্রবাসীদের দিকনির্দেশনাসহ কোরআন হাদীস থেকে ইসলামী জীবনযাপন, আল্লাহ তায়ালার একত্ববাদ ও রেসালাত বা খতমে নবুয়ত্যের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন তিনি।

দীর্ঘ একমাসের মধ্যপ্রাচ্য সফরের ধারাবাহিকতায় সংযুক্ত আরব-আমিরাতে অবস্থান করছেন মুফতী হাবিবুর রহমান মিছবাহ। সেখানে সৈয়দ আহাদ ফাউন্ডেশন আয়োজিত পবিত্র কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশগ্রহণসহ আরব-আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী, পেশাজীবি, সমিতি ও ওলামায়ে কেরাম আয়োজিত বিভিন্ন ইসলামিক অনুষ্ঠানে যোগদান করছেন। এ ছাড়াও ওমানসহ আরও কয়েকটি দেশে সফর করার কথা রয়েছে তাঁর।

তারই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার
“শাহাদাত ইউজড কার এন্ড স্পেয়ার পার্টস ট্রেডার্স” এর সত্ত্বাধিকারী হাজী শাহাদাতের সভাপতিত্বে বিশাল ইফতার মাহফিলের আয়োজন করা হয়। উক্ত ইফতার মাহফিলে অসংখ্য মুসুল্লীদের উপচেপড়া উপস্থিতি সবাইকে বিস্মিত করে। প্রবাসের ব্যস্ত সময়ে তাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে তারা ইসলামকে কতটা ভালোবাসেন।

জানা যায়, শারজাহ ইন্ডাস্ট্রি এড়িয়া ব্যবসায়ী সমিতির উদ্যোগে ১৭ মে শুক্রবার আনুষ্ঠাকিভাবে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। কিন্তু গতকাল মুফতী হাবিবুর রহমান মিছবাহ’র আরব-আমিরাতে শুভাগমন উপলক্ষ্যে তাঁর সম্মানে পূণরায় ইফতার মাহফিলের প্রস্তাব করেন হাজী শাহাদাত। অন্যান্য ব্যবসায়িরাও তাঁর সঙ্গে সম্মতি জানারে পূণরায় এ আয়োজনটির সিদ্ধান্ত হয়।

হাজী শাহাদাতের এমন উদ্যোগকে স্বাগত জানান অন্যান্য প্রবাসীরা৷ মুফতী হাবিবুর রহমান মিছবাহকে পেয়ে তারা যারপরনাই আনন্দিত হন। দুইদিনের ওয়াটসাপ প্রচারে অসংখ্য মানুষ একত্রিত হয় মাহফিলস্থলে।

এমন আয়োজনে হাজী শাহাদাতকে আন্তরিক ধন্যবাদ জানান মুফতী হাবিবুর রহমান মিছবাহ নিজেও। ইউএইতে প্রবাসীদের কাছে হাজী শাহাদাৎ একজন প্রিয় ও শ্রদ্ধার মানুষ৷ প্রবাসীদের সুখেদুখে তিনি পাশে থাকেন। দেশেও প্রচুর জনসেবামূলক কাজে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন তিনি। তিনি তাঁর আলোচনায় পরিবার, ব্যবসা, প্রবাসী ও দেশের জন্য দোয়া কামনা করেন।

মাহফিলে অতিথি হিসেবে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জিরি মাদরাসার সহকারী পরিচালক মাওলানা খোবায়েব, শারজাহ’র ইমাম মাওলানা ফয়জুল্লাহ, মাওলানা রফিকুল ইসলাম, শারজাহ’র বিশিষ্ট ব্যবসায়ী নূরুল কাদের, মোহাম্মাদ আমীন, আব্দুল মান্নান ও মোস্তফা কামাল প্রমূখ।

মন্তব্য করুন