আমেরিকার সাথে বাণিজ্য যুদ্ধে জড়াতে চায় না চীন

প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, মে ১৩, ২০১৯

কোনো পক্ষ বিজয়ী হবে না বলে আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধে জড়াতে চায় না চীন। তবে এ ধরনের যুদ্ধে দেশটির ভয় নেই বলেও জানিয়েছে চীন।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ‘পিপলস ডেইলি’তে আজ (সোমবার) প্রকাশিত এক সংবাদভাষ্যে এ মন্তব্য করা হয়েছে পার্সটুডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। পিপলস ডেইলি’র সংবাদভাষ্যকে চীন সরকারের রাষ্ট্রীয় অবস্থান বলে মনে করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমেরিকায় রপ্তানি করা প্রতিটি পণ্যের ওপর শুল্ক আরোপের হুমকি দেয়ার পর বেইজিংয়ের পক্ষ থেকে এ ঘোষণা এল।

দৈনিকটি জানায়, বাণিজ্যিক মতপার্থক্য নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনার জন্য চীনের দরজা সব সময় খোলা রয়েছে। তবে নিজের বাণিজ্যিক নীতির সঙ্গে চীন যেমন আপোষ করবে না তেমনি নিজের অগ্রাধিকারের বিষয়গুলোতে ছাড় দিতেও রাজি নয় বেইজিং।

এর আগে শুক্রবার চীনের উপ প্রধানমন্ত্রী লিউ হি একই ধরনের মন্তব্য করে জানিয়েছিলেন, চীন ও আমেরিকার মধ্যে সহযোগিতা হচ্ছে শ্রেষ্ঠ পন্থা, তবে নিজের মৌলিক নীতির প্রশ্নে আপোষ করবে না বেইজিং।

চীন ও আমেরিকা তাদের কয়েক মাস-ব্যাপী চলা বাণিজ্য মতবিরোধ নিয়ে কোনো চুক্তিতে উপনীত হতে ব্যর্থ হওয়ার পর বেইজিংয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো।

ওই আলোচনার সঙ্গে ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে এক মাসের আল্টিমেটাম দিয়ে বলেছেন, এ সময়ের মধ্যে বাণিজ্য চুক্তি না হলে চীন থেকে আমেরিকায় রপ্তানি করা প্রতিটি পণ্যের ওপর শুল্ক আরোপ করবে ওয়াশিংটন।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন