বাংলাদেশ থেকেই সবচেয়ে বেশি পর্যটক ভারতে যায়

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০১৯

ভারতে সবচেয়ে বেশি পর্যটক যায় বাংলাদেশ থেকে। জানা যায়, ২০১৭ সালে বাংলাদেশ থেকে ২১ লাখ ৫৬ হাজার ৫৫৭ জন ভ্রমণপ্রেমী দেশটিতে বেড়াতে যান। এই সংখ্যা ভারতে যাওয়া বিভিন্ন দেশের মোট পর্যটকের ২১ দশমিক ৪৯ শতাংশ।

ভারতে বিদেশী পর্যটকদের উপস্থিতির দিক দিয়ে দুই নম্বরে আছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে মার্কিন মুলুক থেকে ভারতে পর্যটক এসেছিল ১৩ লাখ ৭৬ হাজার ৯১৯ জন।

৩ থেকে ১০ নম্বরে আছে যথাক্রমে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, রাশিয়া, জার্মানি ও ফ্রান্স। বাংলাদেশসহ ১০টি দেশ থেকে ২০১৭ সালে ভারতে বেড়াতে যায় ৬৬ লাখ ৩ হাজার ৭৪ জন। আর ওই বছর দেশটিতে মোট পর্যটক গিয়েছিল ১ কোটি ৩৫ হাজার ৮০৩ জন।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া পর্যটন মেলায় ভারতের পর্যটন মন্ত্রণালয় ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’ স্লোগান নিয়ে প্রচারণা চালিয়েছে।  স্বাভাবিকভাবেই বাংলাদেশি পর্যটকদের গুরুত্ব দেয়া হয়েছে এতে। এর অংশ হিসেবে সহজ করা হয়েছে ভিসা প্রক্রিয়া।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ও রিজিওনাল পরিচালক (পূর্ব) সাগ্নিক চৌধুরী বলেন, ভারত পর্যটক বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে, যাতে সহজে পর্যটকরা আসতে পারেন। বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পর্যটক ভারতে যান, তাই বাংলাদেশকে কেন্দ্র করেও আমাদের নানান উদ্যোগ রয়েছে।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন