এস-৪০০ কিনলে নিষেধাজ্ঞা দেওয়া ঠিক হবে না: তুরস্ক

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে আংকারার বিরুদ্ধে মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞা দেওয়া উচিত হবে না কারণ তুরস্ক আমেরিকার শত্রু দেশ নয়। এছাড়া, ন্যাটো সামরিক জোটের প্রতি তুরস্ক সম্পূর্ণ অনুগত বলেও তিনি উল্লেখ করেন।

সোমবার ওয়াশিংটনে ‘আমেরিকা-তুর্কি সম্পর্ক’ বিষয়ক এক সম্মেলনে দেয়া বক্তৃতায় হুলুসি আকার এসব কথা বলেন। তিনি বলেন- হুমকি, আল্টিমেটাম এবং সময়সীমা বেধে দেয়া গঠনমূলক কিছু নয় বরং এগুলো জোটের চেতনার পরিপন্থি।

চলতি মাসের প্রথম দিকে আমেরিকা বলেছে, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে এফ-৩৫ বিমানের চালান দেয়া হবে না।

এ সম্পর্কে হুলুসি বলেন, “আমরা নিশ্চিতভাবে বিশ্বাস করি যে, এস-৪০০ কেনার সঙ্গে এফ-৩৫ বিমানের সম্পর্ক প্রতিষ্ঠা করা দুর্ভাগ্যজনক। আশা করি আমেরিকা এবং অন্য প্রকল্পের অংশীদারেরা তাদের ওয়াদার প্রতি সম্মান দেখাবেন।”

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য মস্কো ও আংকারা ২০১৭ সালের ডিসেম্বর মাসে চুক্তি সম্পন্ন করে। চলতি বছরের জুলাই মাসে এ ব্যবস্থা তুরস্কের কাছে হস্তান্তরের কথা রয়েছে। কিন্তু আমেরিকা এর বিরোধিতা করছে। পার্সটুডে।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন