পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মানবিক কারণে মেনে নিন: পীর সাহেব চরমোনাই

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০১৯

পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মানবিক কারণে মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। আজ এক বিবৃতিতে তিনি বলেন, বকেয়া মজুরি পরিশোধ ও পাটকল শ্রমিকদের মজুরী কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে আন্দোলনরত পাটকল শ্রমিকদের দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি পাটকল শ্রমিকদের দাবিসমূহ দ্রুত সমাধানের ব্যবস্থা করে শিল্পের অসন্তোষ নিরসনের দাবি জানান। আমাদের ঐতিহ্যের অহংকার পাট শিল্প আজ ক্রমান্বয়ে ধ্বংসের পথে। যেটুকু টিকে আছে তা ধুকে ধুকে চলছে। সবচাইতে কষ্টে আছেন এর শ্রমিকরা।


তিনি বলেন, রাষ্ট্রয়াত্ত পাটকল শ্রমিকরা তাদের বহুদিনের বকেয়া সপ্তাহ পরিশোধ, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত ব্যক্তিদের বীমার বকেয়া পরিশোধ, শ্রমিক কর্মচারীদের স্থায়ীকরণ, ছাটাইকৃত শ্রমিকদের কাজে পূণর্বহালের দাবি ও শিল্প রক্ষার জন্য পাটমৌসুমে পাট ক্রয়ে অর্থ বরাদ্দ এবং পুরনো মেশিন আধুনিক ও কর্মক্ষম করতে ‘বিএমআরআই’ করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন শ্রমিকরা।


তিনি আরও বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় পড়ে তারা প্রভিডেন্ড ফান্ড-গ্র্যাচুইটি সুবিধা থেকে বঞ্চিত হন। পীর সাহেব চরমোনাই বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকল কেন বছরের পর বছর লোকসান দিচ্ছে, সরকার সেদিকে ভ্রুক্ষেপ করছে না।

মাথাভারী আমলা-প্রশাসন পোষা, সময় মতো অর্থ ছাড় না করে অসময়ে পাট কেনা, পুরানো যন্ত্রপাতি নবায়ন ও আধুনিকায়ন না করাসহ নানা দুর্নীতি অনিয়মই যে লোকসানের কারণ তা বিভিন্ন সময়ে আলোচনায় আসলেও এ সমস্যা নিরসনে সরকারের কোনো উদ্যোগ নেই। পাটজাত পণ্যের চাহিদা রয়েছে এবং এই শিল্প অলাভজনক নয়। পরিবেশ রক্ষায় পাটপণ্যের ভূমিকা গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন