মধ্যপ্রাচ্যের খ্যাতিমান সাংবাদিক গোলাম মাওলা হাজারী

প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯
গোলাম মাওলা হাজারী

বাইজিদ আল-হাসান (ওমান প্রতিনিধি) একটা সময় ছিলো বাংলাদেশ থেকে শুধুমাত্র শ্রমিক হিসেবে প্রবাসে গেলেও বর্তমান তার চিত্র পাল্টেছে, চাকরিজিবী ও ব্যবসায়ীদের পাশাপাশি প্রবাসে সাংবাদিকতার চাহিদাও দিনদিন বাড়ছে। প্রায় এক কোটির অধিক বাংলাদেশী প্রবাসে বসবাস করছে, তাদের সুখ দুখ, হাসি কান্না, সমস্যা ও সম্ভাবনার কথা জাতীর সামনে তুলে ধরতে প্রবাসী সাংবাদিকদের অবদান অবিস্মরণীয়।

একটা সময় প্রবাসীদের কথা জাতীয় মিডিয়ায় তেমন ঠাই না পেলেও বর্তমানে তার চিত্র পাল্টেছে। দেশের মেইনস্ট্রিম মিডিয়া গুলো এখন প্রবাসীদের কথা বেশ গুরুত্ব সহকারে প্রচার করছে। প্রবাসে যেসকল সংবাদকর্মী নিরলস ভাবে কাজ করছে তার ভিতর গোলাম মাওলা হাজারী অন্যতম একজন সাংবাদিক।

নিজের জীবনবাজি রেখে জিনি বিভিন্ন সংবাদ সংগ্রহ করে বেশ আলোচনায় এসেছেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। ইতিমধ্যে তিনি প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি যুদ্ধ কবলিত বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ সংগ্রহ করেছেন জীবনের ঝুকি নিয়ে। সেইসাথে বিশ্বের সবথেকে বেশি আতংকিত আইএস নিয়েও তিনি বেশ কাজ করেছেন।

আইএস এর সাথে তার ছবি

সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাংবাদিকতা বেশ ঝুকিপূর্ন হলেও তিনি নির্ভয়ে সাংবাদিকতা করছেন প্রায় একযুগ ধরে। বর্তমান সময়ে যেখানে হলুদ সাংবাদিকতার ছড়াছড়ি, সেখানে তিনি নিজেকে জাতির একজন বিবেক হিসেবেই পরিচিত করেছেন। তার ফেসবুক প্রফাইলে দেখা যায় কাতারের আমীর শেখ তামিম এর সাথে তার ছবি।

কাতারের আমীরের সাথে তার ছবি

ইতিমধ্যে তিনি যুদ্ধ কবলিত সিরিরা, তুর্কি, ইরাক সহ বিশ্বের বিভিন্ন দেশে সংবাদ সংগ্রহ করে ঝুকি বিদেশের মাটিতে দেশের পতাকার মান উজ্জ্বল করেছেন। একটা সময় মিডিয়া পুরোপুরি বামপন্থীদের হাতে থাকলেও গোলাম মাওলা হাজারীর মতো সাংবাদিকদের মাধ্যমে এর চিত্র পাল্টাতে শুরু করেছে।

যুদ্ধের ময়দানে হাজারির ছবি

এমন একজন গুণী সাংবাদিককে ধর্মীয় মূল্যবোধ থেকে পিছে রাখতে পারনি। প্রবাসের বিভিন্ন ধর্মীয় নিউজ গুলো বেশ ফলাও করে প্রতিবেদন করেছেন। তিনি বর্তমানে দেশের অন্যতম চ্যানেল বাংলা ভিশনের মধ্য প্রাচ্যের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করছেন, সেইসাথে বাংলা টিভির ওমান প্রতিনিধি হিসেবেও বেশ শুনামের সাথে কাজ করছেন এই হাজারী।

ইন্দোনেশিয়ার পুলিশের হাতে গ্রেফতারের ছবি

এছাড়াও পূর্বে দীপ্ত টিভির ওমান প্রতিনিধি ও সৌদি এয়ারলাইন্সের ক্যাবিন ক্রু হিসেবেও তিনি অত্যন্ত শুনামের সস্থে দায়িত্ব পালন করেছেন। সেইসাথে বাংলাদেশ লেখক সাংবাদিক এসোসিয়েশন কাতারের সহ সভাপতি ও বাংলাদেশ সাংবাদিক ফোরাম ওমানের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবের দায়িত্ব পালন করছেন। ইতিপূর্বে তিনি সংবাদ সংগ্রহের জন্য ইন্দোনেশিয়া গেলে সেখানকার পুলিশের হাতে আটক ও হন।

মন্তব্য করুন