উমরায় যাচ্ছেন মুহতামিমসহ জামিয়া কাসেমুল উলুমের চার শিক্ষক

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯
আরিফ রব্বানী: ঢাকার ‘জামিয়া আরাবিয়া কাসেমুল উলুম’-এর স্বনামধন্য মুহতামিম আলহাজ্ব মাওলানা আশরাফ উদ্দিন আরিফ সহ একই প্রতিষ্ঠানের নাজেমে তালিমাত আলহাজ্ব মাওলানা মোস্তফা কামাল আব্বাসি, দারুল ইক্বামা মুফতি মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ মাস্টার হেলাল উদ্দিন সাহেব আগামী ১৫ জানুয়ারি সকাল ১১:৩০ টায় পবিত্র উমরার উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন।
আজ বিকাল ২ টায় জামিয়ার পরীক্ষার হলে নিরাপদ সফরের জন্য দোয়া চাইতে এসে মুহতামিম সাহেব এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, আগামী ১৫ জানুয়ারি আমিসহ চারজন শিক্ষক উমরার জন্য মক্কায় যাচ্ছি। তোমরা আমাদের জন্য প্রাণখুলে দোয়া করবে। আমরাও তোমাদের জন্য দোয়া করব, ইনশাআল্লাহ।
এসময় তিনি ’সাকরাইন’ উৎসবের কথা উল্লেখ করে বলেন, এগুলো মূলত অপসাংস্কৃতি বৈ কিছু নয়। বাংলার হাজার বছরের ইতিহাসে এর কোন নজীর নেই। গানবাজনা, নাচানাচি, সাউন্ডবক্স দিয়ে ইংলিশ-হিন্দি গান শোনা—এসব পশ্চিমাদের সংস্কৃতি। কিন্তু এগুলোকে আজ বাংলাকরণের অপচেষ্টা চলছে।
তিনি আরও বলেন, পরীক্ষার ছুটিতে তোমরা বাড়িতে গিয়ে কারো সাথে নির্বাচনী দ্বন্দ্বে লিপ্ত হয়ো না। কারো উস্কানিতে ঝগড়া বাধিয়ে দিয়ো না। মা-বাবার খেদমত করাসহ আমল আখলাকের প্রতি যত্নবান থাকবে।
সবশেষে, যথাসময়ে মাদরাসায় হাজির হয়ে ‘উপস্থিতি পরীক্ষায়’ অংশগ্রহণ করার আহবান রেখে আলোচনা সমাপ্ত করেন।
এসময় উপস্থিত ছিলেন, জামিয়ার মুইনে নাজেমে তালিমাত মুফতি শাহেদুল ইসলাম দা.বা., সহকারী নাজেমে তালিমাত মুফতি আব্দুশ শাকুর কাসেমি দা.বা.,নাজেমে মাকতাবাহ মুফতি মাহমুদুল হাসান কাসেমি দা. বা. ও জামিয়ার সাহিত্য বিভাগ ‘আল-কাসেম সাহিত্য কাফেলা’র সম্মানিত সভাপতি ও শিক্ষক মুফতি সাইফুল্লাহ আল মাহমুদী দা.বা. প্রমুখ।
আলোচনার পর ছাত্ররা পরীক্ষায় মনোনিবেশ হয়।
উল্লেখ্য, জামিয়া আরাবিয়া কাসেমুল উলুমে দ্বিতীয় সাময়িক পরীক্ষা শুরু হয়েছে গত শনিবার থেকে। আগামী বৃহস্পতিবার শেষ হলে সপ্তাখানেক প্রতিষ্ঠানটি বন্ধ থাকবে। পরে যথারীতি ক্লাস চলবে।

মন্তব্য করুন