ক্লাশ ফোর ফাইভের বেশি মেয়েরা পড়তে পারবে না এ কথা ইসলামে নাই: মাও. ফরিদ মসউদ

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

ডেস্ক রিপোর্ট: ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের প্রধান ইমাম ও ইকরা মাদরাসার প্রিন্সিপ্যাল মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বলেছেন, ‘মেয়েদের ক্লাশ ফোর ফাইভ পর্যন্ত পড়াতে হবে, তাঁরা কেবল চিঠি লেখার যোগ্যতা অর্জন করা পর্যন্ত পড়তে পারবে’ এমন কোন কথা ইসলামে নেই।

আরও পড়ুন : স্কুল-কলেজে শিক্ষার সুস্থ পরিবেশ না থাকায় মেয়েদের কম পড়াতে বললেন আল্লামা শফী

বেসরকারী টিভি চ্যানেল ‘সময় টিভি’র এক টক-শোতে সম্প্রতি সময়ে আল্লামা শফি’র এক বক্তব্য নিয়ে সৃষ্ট বিতর্কের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইসলামে শিক্ষার ক্ষেত্রে কোন ‘জেন্ডার বৈষম্য’ করেনি। ইসলাম শিক্ষার ক্ষেত্র সবাইকে সমান সুজোগ দিয়েছে। সেখানে মেয়েরা ক্লাশ ফোর ফাইভ পর্যন্ত পড়তে পারবে, তারা কেবল চিঠি লেখার যোগ্যতা অর্জন করা পর্যন্ত পড়তে পারবে এমন কোন কথা ইসলামে নেই।

তবে তিনি ছেলে-মেয়ে উভয়েরই শিক্ষার পরিবেশ নিরাপদ রাখার পক্ষে। এবং তাদের শিক্ষার নিরাপদ পরিবেশ সৃষ্টি করার ব্যাপারে সবার পদক্ষেপ গ্রহণে আশাবাদী।

টক-শোতে আলোচনা করছেন মাও. ফরিদ উদ্দীন মাসউদ

প্রসঙ্গত: গত শুক্রবার (১১ জানুয়ারি) হাটহাজারী মাদরাসার মাহফিলে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা শাহ আহমদ শফী সাহেব বলেছেন, (সুস্থ পরিবেশ না থাকায়) মেয়েদের ক্লাশ ফোর ফাইভের বেশি না পড়াতে। তবে সে বক্তব্যের বিষয়ে তিনি পরবর্তিতে বিবৃতি দিয়ে তাঁর কথা পরিস্কার করেছেন।

আরও পড়ুন : নারী শিক্ষা বিষয়ক বিতর্কের জবাবে আল্লামা শফীর বিবৃতি

মন্তব্য করুন