মাওলানা সফিউল্লাহ ফুআদ এর আরবী রোজনামচা সংকলনের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৯
অনুষ্ঠানে উপস্থিত মেহমানবৃন্দ

মুনীর সাআদাত: আরবী ভাষার পথিকৃৎ ও প্রায় দুই যুগের আরবি সাহিত্যের আদর্শ শিক্ষক মাওলানা সফিউল্লাহ ফুআদ রচিত ছয় মাসের আরবী রোযনামচার সংকলন; নাজ্জারাতু মুয়াল্লিম ওয়া নাজ্জারাতুহু-১”-এর -মোড়ক উন্মোচন হয়েছে। ‌‌

আজ ৭ জানুয়ারি সোমবার বিকেলে ঢাকাস্থ ‘মাহাদুশ শায়খ ফুআদ লিদ্দিরাসাতিল ইসলামিয়ায় এক জমকালো অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচিত হয়। মাদানীনগর, ফরিদাবাদ, সাইনবোর্ডসহ একাধিক মাদরাসার শিক্ষক ও ছাত্ররা অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অনুষ্ঠানটি আয়োজন করে যৌথভাবে ‘মাহাদুশ শায়খ ফুআদ লিদ্দিরাসাতিল ইসলামিয়া ঢাকা’ ও ‘মাকতাবাতুত তাকওয়া’।

অনুষ্ঠানে ঢাকার প্রশিদ্ধ মাদরাসাগুলোর শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন। বই সম্পর্কে বক্তারা বলেন, বাংলাদেশে আরবী ভাষায় রোজনামচার উপর এটিই প্রথম সংকলন। এতে লেখকের জীবনের অধ্যয়ন ও পর্যবেক্ষণ, উপলব্ধি ও চিত্রয়াণ প্রকাশ পেয়েছে। সুতরাং এটি শুধুই লেখকের রোজনামচার মলাটবদ্ধকরণ নয়। শিক্ষার্থী ও শিক্ষকগণ এ কিতাবে আকাবির আসলাফের সালামাতে ফিকির, জামালে খুলুক, সালেহে আমাল ও কামালে ইলমের অনেক দৃষ্টান্ত পাবেন।

সবশেষে লেখকের সংক্ষিপ্ত বক্তব্য ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। উল্লেখ্য, ইতোপূর্বে লেখকের তিন খণ্ড বিশিষ্ট নয়শতাধিক পৃষ্ঠার বাংলা রোযনামচার একটি সংকলন প্রকাশ পেয়েছে। যা বুদ্ধামহলে অনেক প্রশংসা কুড়িয়েছে। বইটি প্রকাশ করেছে বাংলাবাজারস্থ ‘মাকতাবাতুল আফনান’। লেখকের উক্ত আরবী রোজনামচা সংকলের দ্বিতীয় খণ্ডের কাজ চলছে।

মন্তব্য করুন