ওমানে বাংলাদেশ বিজনেস কাউন্সিল গঠনের লক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৮

ওমান থেকে বাইজিদ আল হাসান: প্রবাসে বাংলাদেশী ব্যবসায়ীদের ইতিহাসের সবচেয়ে বড় বিজনেস কাউন্সিল করার লক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ওমানে। এমন উদ্যোগে বেশ সাড়া ফেলেছে কমিউনিটির মাঝে। মধ্যপ্রাচ্যের স্থিতিশীল দেশ ওমানের স্বাধীনতা পূর্ব এবং পরবর্তী সময় থেকে এখানে ব্যবসা বানিজ্যের সাথে বাংলাদেশিরা জড়িত। দীর্ঘদিন এদেশে ব্যবসায়ীদের কোন প্লাটফর্ম ছিলোনা।

ব্যবসায়ীদের একটি ঐক্যবদ্ধ অবস্থান ছিলো সব ব্যবসায়ীর প্রাণের চাওয়া। ওমানে বসবাসকারী ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা অবশেষে নিজেদের প্রয়োজনে এক হয়েছেন। বিনিয়োগকারীদের সর্ববৃহৎ সংগঠন গড়ে তুলতে প্রথমবারের মতো মাস্কাটের গ্রান্ড মিলিনিয়াম হোটেলে অালোচনা সভার মাধ্যমে সবার সম্মতিতে প্রাথমিক কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশী প্রবাসী ব্যবসায়ীদের এই ব্যবসায়ীক সম্মিলন এক নতুন অাশার জোগান দিয়েছে। তরুণ উদ্যোক্তা আবুল হাসান ও অন্যান্য ব্যবসায়ীদের উদ্যোগে ওমানের বিলাসবহুল হোটেল গ্রান্ড মিলিনিয়ামে অনুষ্ঠিত হয় এই সভা।

এতে ওমানের বিভিন্ন শহর থেকে আগত প্রায় ৬০ জন ইনভেস্টর অংশগ্রহন করেন। পবিত্র কুরআন তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়, সাংবাদিক বাইজিদ আল-হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন জনাব ইয়াসিন চৌধুরী সিআইপি, ইঞ্জিনিয়ার আশরাফ সিআইপি, শাহাবুদ্দীন, আবুল হাসান, শেখ সলিমুল্লাহ সেলিম, মুহাম্মাদ কবির হোসেন, হাজী ইউসুফ মোল্যা, আব্দুল মান্নান, মুহাম্মাদ ইউনুস ও আবু ইউসুফ সহ অন্যান্য ব্যবসায়ীরা। সভায় সংগঠনটির নাম সিলেক্ট করা হয় এবং আগামী দিনের কার্যক্রম নিয়ে পরিকল্পনা করা হয়।

এখন থেকে বাংলাদেশ বিজনেস কাউন্সিল ওমান নামে পরিচালিত হবে সংগঠনটি, সেইসাথে ১৬ সদস্য বিশিষ্ট অস্থায়ী কমিটি গঠন করা হয়েছে, যে কমিটি আগামী কিছুদিনের মধ্যে রাষ্ট্রদূতের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানিয়েছেন ব্যবসায়ি নেতারা।

NIQ

মন্তব্য করুন