ইভিএমের ছয় আসনে মোট ভোটার ২১ লাখ

প্রকাশিত: ৭:৪৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

পাবিলক ভয়েস:  আগামী ৩০ ডিসেম্বর ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ আসনের ৮০০ কেন্দ্রের প্রায় ৪২৬৭টি ভোটকক্ষে ইভিএমে ভোট হবে। বিএনপিসহ অধিকাংশ দলের আপত্তির মধ্যেই এবার সংসদ নির্বাচনে যন্ত্রে ভোট হতে যাচ্ছে ইসি।

নির্বাচন কমিশন প্রাথমিকভাবে ইভিএম ব্যবহারের যোগ্য বিবেচিত ৪৮টি আসন বাছাই করেছিল। তার মধ্যে থেকে শহরাঞ্চলের ছয়টি আসনকে সোমবার দ্বৈবচয়নের ভিত্তিতে চূড়ান্ত করা হয়। ইসির সম্মেলন কক্ষে কম্পিউটার প্রোগামের মাধ্যমে এই লটারির কাজটি সারেন ইসির সিনিয়র মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার আশরাফ হোসেন।

তিনি জানান, সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ১% সমর্থন তালিকার মধ্যে যে পদ্ধতিতে (র‌্যানডম স্যম্পলিং) স্বাক্ষর যাচাই করা হয়; একই পদ্ধতিতে ইভিএমের কেন্দ্র বাছাই করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “দেশের ৩০০ আসনের মধ্যে সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয় কমিশন। এর মধ্যে মাত্র ছয়টি আসন খুবই নগন্য। পরীক্ষামূলকভাবে শহরাঞ্চলে ইভিএম ব্যবহার করা হবে।”

উল্লেখ্য যে- নির্বাচন কমিশন লটারির মাধ্যমে যে ছয়টি আসন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য বেছে নিয়েছে, তাতে ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন ভোটার প্রথমবারের মতো সংসদ নির্বাচনে যন্ত্রের মাধ্যমে ভোট দেওয়ার সুযোগ পাবেন।

এন,আই/বি এন

মন্তব্য করুন