ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী বাছাই চূড়ান্ত

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৮

বিশেষ প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে অনেক আগ থেকেই প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। সারাদেশে মোটর সাইকেল শো-ডাউন সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে তারা। সব দলের মনোনয়ন প্রক্রিয়া জানা গেলেও তাদের মনোনয়ন প্রক্রিয়ার ব্যাপারে তেমন কিছু জানা যায়নি। তবে ইসলামী আন্দোলনের এক কেন্দ্রীয় নেতা জানিয়েছে, নির্বাচন নিয়ে তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে এবং সকল আসনের প্রার্থী প্রক্রিয়াও চূড়ান্ত করা হয়েছে।

 

‘কোন আসনে প্রার্থী প্রক্রিয়া নিয়ে ঝামেলা হয়েছে কি না’ জানতে চাইলে ঐ নেতা বলেন,

আমরা যেহেতু প্রচলিত ক্ষমতাকেন্দ্রীক রাজনীতি করি না তাই আমাদের প্রার্থী বাছাই কার্যক্রমে কোন সমস্যা হয়নি এবং কোন আসনেই প্রার্থীদের মধ্যে বিবাদ দেখা দেয়নি। কেন্দ্র থেকেই বাছাই করে জনগণের সাথে সম্পৃক্ত থাকা যোগ্য সৎ এবং খোদাভীরু প্রার্থী দেয়ার চেষ্টা করা হয়েছে। তৃণমূল পর্যায়ে সে প্রার্থীদেরকেই সবাই এক বাক্যে মেনে নিয়েছে।

 

প্রসঙ্গত : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সারাদেশব্যাপী হয়ে যাওয়া বিভাগীয় মেয়র নির্বাচনগুলোতে ইসলামী আন্দোলন বাংলাদেশ অংশ নিয়ে বেশ আলোচিত হয়েছিলো ভোটের হিসেবে। ইসলামী রাজনীতির একক শক্তি এদেশে তেমন গুরুত্ব না পেলেও সে ধারা ভাংতে সক্ষম হয়েছে তারা। নির্বাচন বিশ্লেষকরা মনে করেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তারা অনেক চমক দেখাতে সক্ষম হবে।

 

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর (প্রধান) মুফতি রেজাউল করীম নির্বাচনে প্রার্থী না হলেও তিনিই নেতৃত্ব দিচ্ছেন সারাদেশের প্রার্থীদের। তফসিল ঘোষণার আগে অনেক রাজনৈতিক দলই প্রধানমন্ত্রীর সাথে সংলাপে গেলেও তারা সাংগঠনিকভাবে সংলাপে যায়নি। এ ক্ষেত্রে তাদের দলের পক্ষ থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান বলেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তারা সংলাপে যেতে রাজি নয় বড়জোর নির্বাচন কমিশনের সাথে সংলাপ হতে পারে তাদের। কিন্তু নির্বাচন কমিশনের সাথে সংলাপের কোন প্রচেষ্টা তারা করেছে কি না সেটা চেষ্টা করেও জানতে পারেনি এই প্রতিবেদক।

মন্তব্য করুন