বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন বাংলাদেশের

প্রকাশিত: ৭:০৩ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০১৮

উৎক্ষেপণের ছয়মাস পর আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেলো বাংলাদেশ। স্যাটেলাইটের পুর্ণাঙ্গ মালিকানা এখন বাংলেদেশের। বাংলাদেশ থেকেই এর সবটুকু রক্ষনাবেক্ষনের কাজ করা হবে এখন।

 

ঢাকার অদূরে গাজীপুরের তেলিপাড়া এলাকায় পাঁচ একর জমির ওপর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরিচালনা স্টেশন তৈরি হয়েছে। যেখান থেকেই এই স্যাটেলাইটের পরবর্তী কার্যক্রম পরিচালনা করা হবে এখন থেকে।

 

শুক্রবার সন্ধ্যার দিকে রাজধানীর বাংলামোটরের বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের হস্তান্তর’ শীর্ষক এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। বাংলাদেশের পক্ষে দায়িত্ব বুঝে নেয় বিসিএসসিএল এর কর্মকর্তারা।

 

উল্লেখ্য গত ১১ মে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস। ফ্রান্সের এই প্রতিষ্ঠানটির কাছ থেকে বাংলাদেশ আজ স্যাটেলাইটটির সম্পূর্ণ মালিকানা বুঝে নেয় ৷

 

প্রায় তিন হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা বঙ্গবন্ধু-১ দিয়ে স্যাটেলাইট প্রযুক্তির অভিজাত দেশের ক্লাবে বাংলাদেশ প্রবেশ করে। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হয় বাংলাদেশ।

মন্তব্য করুন