পাকিস্তানের আসিয়া বিবি মুক্ত

প্রকাশিত: ৭:৩০ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০১৮

ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত হয়ে মৃত্যুদণ্ড পাওয়া পাকিস্তানের আসিয়া বিবি মুক্ত হয়েছেন। বিবিসি উর্দুর অনলাইন মাধ্যমে এ খবর জানানো হয়েছে। প্রায় আট বছর জেলে বন্দি থাকার পর উচ্চ আদালত তার মৃত্যুণ্ডাদেশ রহিত করে। মুলতানের কারাগার থেকে তিনি মুক্ত হয়ে উড়োজাহাজে চড়ে চলে যান অজানা গন্তব্যে।

 

পাকিস্তানের নিউজ মাধ্যম থেকে জানা যায়, ২০০৯ সালে আসিয়া বিবির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়। ২০১০ সালের ডিসেম্বরে নিম্ন আদালত আসিয়া বিবিকে মৃত্যুদণ্ডাদেশ দেন। ২০১৫ সালে রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন তিনি। পরে গত ৩১ অক্টোবর তিনি খালাস পান।

 

মহানবী হজরত মুহাম্মদ (সা.)–কে নিয়ে কটূক্তি করার অভিযোগে দেশটির মধ্যঅঞ্চলের ইথান ওয়ালি গ্রামের আসিয়া বিবিকে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হয়। ২০০৯ সালে একই পাত্রের পানি খাওয়া নিয়ে তর্কাতর্কির সময় তিনি ধর্ম অবমাননা করেন বলে দুই মুসলিম নারী তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। পাকিস্তানে ধর্ম অবমাননায় ব্লাসফেমি আইন রয়েছে।

 

প্রসঙ্গত : আসিয়া বিবির মুক্তির রায় প্রকাশ হওয়ার পর পাকিস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভে নেতৃত্ব দিয়েছে ডানপন্থী তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)নামের একটি সংগঠন। বিক্ষোভকারীদের সঙ্গে প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন তাদের শান্ত রাখার চেষ্টা করেছেন সাথে সাথে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে আদালতের রায়ের উপর আস্থা রাখার কথা বলেছেন।

মন্তব্য করুন